জুতা বা স্যান্ডেল তৈরির মেশিন। গ্রামে / শহরে ঘরে বসে মহিলা পুরুষ সবাই এই ব্যাবসা করতে। MsN business - Agunbd.com-Technology Update and Learning Website in WORLD.

জুতা বা স্যান্ডেল তৈরির মেশিন। গ্রামে / শহরে ঘরে বসে মহিলা পুরুষ সবাই এই ব্যাবসা করতে। MsN business

অনেক ধন্যবাদ ইউটিউব চ্যনেল কে এতো সুন্দর একটা ভিডিও তৈরি করার জন্য :


জুতা বা স্যান্ডেল তৈরির মেশিন। গ্রামে / শহরে ঘরে বসে মহিলা পুরুষ সবাই এই ব্যাবসা করতে। MsN business



আমাদের দেশের মানুষ প্রায় সারাবছরই স্যান্ডেল কিংবা জুতা ব্যবহার করে থাকি । যদিওবা এখনও আমাদের দেশের বেশির ভাগ মানুষ গ্রামে বাস করে। বর্ষাকালে বৃষ্টির পানিতে গ্রামের রাস্তাঘাট কর্দমাক্ত হয়ে যায়। তখন কাদা-পানিতে চামড়া ও কাপড়ের স্যান্ডেল সহজেই নষ্ট হয়ে যায়। কিন্ত অন্যান্য জুতা বা স্যান্ডেল এর তুলনায় রাবারের তৈরি স্যান্ডেল সহজে নষ্ট হয় না। এজন্য প্রাচিন কাল থেকেই গ্রামে রাবারের স্যান্ডেল খুব জনপ্রিয়। শুধু গ্রামেই নয় বরং বর্ষাকালে শহরের মানুষও রাবারের স্যান্ডেল ব্যবহার করে।

রাবারের স্যান্ডেল বা জুতা তৈরি



আমাদের দেশে অনেক কিছু তৈরিতে রাবার ব্যবহার করা হয়। অনেক সময় রাবারের তৈরি জিনিসপত্র ব্যবহারের পর ফেলে দেওয়া হয়। গ্রামের পথে-প্রান্তরে ছড়িয়ে থাকা আবর্জনা তুল্য রাবার পুনঃ প্রক্রিয়াজাত করে রাবারের স্যান্ডেল তৈরি করা হয়। আমাদের দেশের শহর, গ্রাম সবখানেই রাবারের স্যান্ডেল খুব পরিচিত ও প্রয়োজনীয় ব্যবহার্য সামগ্রী হয়ে উঠেছে প্রাচিন কাল থেকেই। ধনী-গরিব সব শ্রেণীর মানুষের কাছে এর প্রচুর চাহিদা রয়েছে এবং থাকবে চিরকাল।বর্তমানে রাবারের স্যান্ডেল নিত্য প্রয়োজনীয় সামগ্রী। তাই রাবারের স্যান্ডেল তৈরি করে যে কেউ নিজের কর্মসংস্থানের চমৎকার ব্যবস্থা করতে পারেন।

h2যা যা লাগবে জুতা বা স্যান্ডেল তৈরির মেশিনে
1. বাজার সম্ভাবনা৷
2. স্থান নির্বাচন৷
3. মূলধন৷
4. প্রশিক্ষণ৷
5. প্রয়োজনীয় উপকরণ, পরিমাণ, মূল্য ও প্রাপ্তিস্থান৷
6. রাবারের স্যান্ডেল উৎপাদন পদ্ধতি৷
7. আয় ও লাভের হিসাব৷
8. সচরাচর জিজ্ঞাসা৷
9. বাজার সম্ভাবনা৷
💢 স্থান নির্বাচন রাবারের স্যান্ডেল উৎপাদনের জন্য ছটখাটো হলেও কারখানা স্থাপন করতে হবে। যেখানে অবশ্যই সড়ক বা নদী পথে মোটামুটি ভালো যোগাযোগ ব্যবস্থা আছে সে রকম জায়গায় রাবারের স্যান্ডেল তৈরির কারখানা স্থাপন করতে হবে। এছাড়া এ প্রকল্পের জন্য বিদ্যুৎ সংযোগ ব্যবস্থা আছে সে রকম এলাকায় কারখানা স্থাপন করা যেতে পারে।
💢 মূলধন রাবারে স্যান্ডেল তৈরির জন্য স্থায়ী উপকরণ কিনতে প্রায় ৪১০৫০০-৪৭৫০০০ টাকার প্রয়োজন হয়। এছাড়া ২০০ জোড়া স্যান্ডেল তৈরির জন্য ৬০১০ থেকে ৬৪৬৫ টাকার প্রয়োজন হবে। কারখানা স্থাপনের সময় জমি, পজেশন ইত্যাদির জন্য আলাদা টাকার প্রয়োজন হবে। তাই ৪ থেকে ৫ জন উদ্যোক্তা এক সাথে মিলে রাবারের স্যান্ডেল তৈরির প্রকল্প শুরু করতে পারেন। কিন্তু ব্যক্তিগত পূঁজি না থাকে তাহলে মূলধন সংগ্রহের জন্য নিকট আত্মীয়স্বজন, ঋণদানকারী ব্যাংক(সোনালী ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, জনতা ব্যাংক , রূপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক) বা বেসরকারি প্রতিষ্ঠান (আশা , প্রশিকা, গ্রামীণ ব্যাংক, ব্রাক)-এর সাথে যোগাযোগ করা যেতে পারে। এসব সরকারি, বেসরকারি ব্যাংক ও বেসরকারি প্রতিষ্ঠান (এনজিও) শর্ত সাপেক্ষে ঋণ দিয়ে থাকে।
💢 প্রশিক্ষণ রাবারের স্যান্ডেল তৈরির জন্য তেমন প্রশিক্ষণের প্রয়োজন নেই। তবে ব্যবসা শুরুর আগে কিছুদিন রবারের স্যান্ডেল তৈরির কারখানায় কাজ করলে কাজটা শিখে নেওয়া যাবে এবং ব্যবসার খুঁটিনাটি সম্পর্কে ধারণা পাওয়া যাবে।
💢 রাবারের স্যান্ডেল উৎপাদন পদ্ধতি রাবারের স্যান্ডেল তৈরির জন্য প্রথমে প্রয়োজনীয় কাঁচামাল সংগ্রহ করতে হবে। কাঁচামাল সংগ্রহের পর তা পরিশোধন করতে হবে। এরপর ইভা ক্যালসিয়াম, রাবার বেল, চায়না ক্লে, ক্যালসিয়াম ও এভি ক্যালসিয়াম মিকচার মেশিনে নিয়ে ভালোভাবে মেশাতে হবে এবং মন্ড তৈরি করতে হবে। মন্ড রোলার মেশিনে দিয়ে সরু রাবার শীট তৈরি করতে হবে এবং তা এক জায়গায় করতে হবে। সরু রাবার শীটগুলো এর পরে হাইড্রলিক প্রেসে দিয়ে পরিপূর্ণ রাবার শীট উৎপাদন করতে হবে।
কাটার মেশিন দিয়ে পরিপূর্ণ রাবার শীট কেটে বিভিন্ন মাপের রাবারের স্যান্ডেল তৈরি করতে হবে।
রাবার শীট কেটে বিভিন্ন মাপের রাবারের স্যান্ডেল তৈরি করে মাপ মতো ফিতা লাগাতে হবে।
💢 সচরাচর জিজ্ঞাসা
প্রশ্ন ১ : রাবারের স্যান্ডেলের চাহিদা কোথায় বেশি ?
উত্তর : শহর ও গ্রাম সবখানেই রাবারের স্যান্ডেলের চাহিদা আছে ।
প্রশ্ন ২ : কারখানার জন্য প্রয়োজনীয় স্থায়ী যন্ত্রপাতি কোথায় পাওয়া যায় ?
উত্তর : ঢাকার জুরাইন, চকবাজার ও চট্টগ্রামের সদরঘাটস্থ দারোগা হাট রোডে স্থায়ী যন্ত্রপাতি পাওয়া যায়।
প্রশ্ন ৩ : স্থায়ী যন্ত্রপাতি কিনতে কত টাকার প্রয়োজন হয় ?
উত্তর : স্থায়ী যন্ত্রপাতি কিনতে ৪১০৫০০- ৪৭৫০০ টাকার প্রয়োজন হয়।

Related Post From Agunbd.com
1 Smart আইডি কার্ড অনলাইন থেকে যেভাবে তুলবেন | Like Unlike
2 Blue Mark ভেরিফাই করুন আপনার Aimbook প্রফাইল ৷ Like Unlike
3 বিনা টাকায় ফেসবুকে প্রমোট এবং বুস্ট করুন ৷ Like Unlike

এরকম আরো ভিডিও পেতে ইউটিউজ এ চোখ রাখুন এই চ্যেনেল এ: Channel Link Hare

Post a Comment

213 Comments

  1. Minarul Islam minarul.islam4141@gmail.com beautiful

    ReplyDelete
  2. Anonymous20/3/20 04:05

    This app is working ❤️

    ReplyDelete