ভারতের ৫জি-তে সবুজ সংকেত হুয়াওয়ের জন্য - Agunbd.com-Technology Update and Learning Website in WORLD.

ভারতের ৫জি-তে সবুজ সংকেত হুয়াওয়ের জন্য

৫জি নেটওয়ার্ক পরীক্ষায় অংশ নিতে হুয়াওয়েকে অনুমোদন দিয়েছে ভারত সরকার। সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন চীনা প্রতিষ্ঠানটির এক মুখপাত্র।

পরবর্তী প্রজন্মের নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়ের অংশগ্রহণে বাধা হয়ে দাঁড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। জাতীয় নিরাপত্তার কথা বলে ইতোমধ্যেই চীনা প্রতিষ্ঠানটিকে নিষিদ্ধ করেছে দেশটি। ৫জি নেটওয়ার্কে হুয়াওয়ের যন্ত্রাংশের ব্যবহার বন্ধ করতে সহযোগী দেশগুলোকেও আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র।
হুয়াওয়ে হুয়াওয়েহুয়াওয়ে

এরইমধ্যে ৫জি নেটওয়ার্ক তৈরিতে হুয়াওয়েকে বাধা না দেওয়ার নীতিগত অবস্থান নিয়েছে নরওয়েসহ বেশ কয়েকটি দেশ। এবার সেই তালিকায় যোগ হলো ভারত-- খবর বার্তাসংস্থা রয়টার্সের।

প্রতিষ্ঠানের এক জেষ্ঠ্য কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, জানুয়ারিতে শুরু হবে ভারতে ৫জি নেটওয়ার্কের পরীক্ষা।

বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি দেশটির টেলিযোগাযোগ বিভাগ।

৫জি পরীক্ষার সময় নির্ধারণ করতে ৩১ ডিসেম্বর মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করবে টেলিযোগাযোগ বিভাগ। পরীক্ষা চালাতে ইতোমধ্যেই দেশটির সব তারবিহীন মোবাইল সেবাদাতা প্রতিষ্ঠানকে অনুমোদন দেওয়া হয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

পরবর্তী প্রজন্মের ৫জি নেটওয়ার্ক কাঠামোর জন্য গুরুত্বপূর্ণ প্রযুক্তি তৈরি এবং বিক্রিতে মুখ্য ভূমিকা রয়েছে হুয়াওয়ের। এরই মধ্যে অন্যান্য দেশকেও ৫জি নেটওয়ার্ক অবকাঠামো তৈরির প্রকল্প থেকে হুয়াওয়েকে বাদ দিতে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র।