Tuesday, March 5, 2019

১৫ বছরে পা দিলো ‘ফেসবুক’

সামাজিক যোগাযোগ মাধ্যম বলতেই সবার আগে মাথায় চলে আসে ফেসবুক এর কথা। নীল সাদার এই অনলাইন জগত ছাড়া আমাদের দিনই যেন কাটে না। বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমের সবচেয়ে জনপ্রিয় সাইট এটি। 
২০০৪ সালের আজকের দিনে অর্থাৎ ৪ ফেব্রুয়ারি যাত্রা শুরু করেছিল ফেসবুক। বেশ কয়েক বছর কাটিয়ে আজ ১৫ বছরে পা দিচ্ছে এ সোশ্যাল মিডিয়া। আজ ফেসবুকের জন্মদিন। যুক্তরাষ্ট্রের হার্ভার্ড ইউনিভার্সিটির ডরমিটরে ‘দ্য ফেসবুক’ নামে সাইটটির জন্ম হয়। ফেসবুকের যাত্রা শুরু হয় এর এর সহপ্রতিষ্ঠাতা ও বর্তমান প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গের হাত ধরে।
১৪ বছর পূর্ন করা ফেসবুকের বর্তমান ব্যবহারকারীর সংখ্যা প্রায় ১২০ কোটি। একটি বৃহত্তর একটি দেশের মোট জনসংখ্যার চাইতেও বেশি। প্রতি মিনিটে একই সময় প্রায় দুই হাজার মানুষ ফেসবুকে লগইন করে থাকে। 
সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, বিশ্বের মোট জনসংখ্যার সাত ভাগের এক ভাগ মানুষ প্রতি মাসে অন্তত একবার ফেসবুক ব্যবহার করে। বিপুলসংখ্যক ব্যবহারকারীর ফেসবুকের দেয়ালে সর্বশেষ হালনাগাদ, ছবিসহ কন্টেন্ট রয়েছে এক ট্রিলিয়নেরও বেশি। আর এসব কন্টেন্টকে ফেসবুকের গ্রাফ সার্চের মাধ্যমে সাজানোর চেষ্টাও করা হচ্ছে।
ফেসবুকের প্রথম মুখ ছিলেন বিখ্যাত অভিনেতা আল পাচিনো। ফেসবুকের যাত্রা শুরুর সময় বাইনারী কোডের পেছনে আবছা যে মুখ দেখা যেত সেটি আল পাচিনোরই। 
প্রথমবার ফেসবুকের জন্য ডোমেইন কিনতে খরচ করা হয়েছিল প্রায় ২ লক্ষ মার্কিন ডলার। জাকারবার্গের পক্ষ হতে ন্যাপস্টার নামক পডকাস্টার সাইটের কো-ফাউন্ডার শন পার্কার www.facebook.com ডোমেইনটি ক্রয় করেন।
বর্তমানে ফেসবুকে যে লাইক বাটনটি আমরা দেখতে পাই এটি অসাম (awesome) বাটন হিসেবে চালু করার কথা ছিল। কিন্তু পরবর্তী সময়ে এটি লাইক বাটন হিসেবেই সবার কাছে জনপ্রিয়তা পায় বেশি। 
পুরো বিশ্বের মুঠোফোন প্রতিষ্ঠানগুলোর প্রায় ৪৬ শতাংশ ব্যবসা বৃদ্ধি ও প্রচারে সাহায্য করে এই সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ফেসবুক আরও এগিয়ে যাবে নিজের সাফল্যকে সঙ্গী করে— এমনটাই কামনা সবার।

Post Written By:

Contact This Author↓↓↓↓

0 Please Share a Your Opinion.: