Saturday, February 23, 2019

পুলিশি হয়রানি থেকে বাচার কিছু কার্যকারি পদ্ধতি ৷

আজ অসাধারন একটি বিষয় সম্পর্কে লিখতে বসেছি ৷ যেটা সম্পর্কে সকলেরি অজানা ৷ আমরা জানি “পুলিশ জনগণের বন্ধু আর সন্ত্রাসের দুশমন” কিন্তু কিছু ক্ষেত্রে এটা বেতিন্ত্রম হয়ে থাকে মাঝে মাঝে পুলিশি হয়রানি ও ভয় এড়াতেই আজ এই আর্টিকেল। 
[যদিও বাংলাদেশের সকল পুলিশ সদস্যই করাপটেড নয়, তবুও অনেক এমনো পুলিশ অফিসার আছেন যাদের দেখলে ভয়ে নয় শ্রদ্ধাতে আপনার মন ভরে উঠবে]।
★সালাম দিন(Take Salam): ধরুন আপনি একটু পাঙ্কু স্টাইলে রাস্তাতে হাটছেন ঠিক সেসময়ই একজন পুলিশ আপনাকে ডাক দিলো ,, মোটেই ভয় পাবেন না আবার এড়িয়ে যাওয়ারও চেষ্টা করবেন না বরং শান্তভাবে এগিয়ে যান এবং সালাম দিন।অসলেই সালাম
জিনিসটা এমনি এক প্রকার অভিবাদন যাতে অপর পক্ষ নমনীয়(Normal Mode) হতে বাধ্য।
★ভুলেও  সমনা সমনি হলে দোড় দিবেন না :কখনোই পুলিশি জেড়াতে বা পুলিশের সাথে কথা বলার সময় নার্ভাস হবেন না কিংবা তাদের দেখে ভয়ে পালাবেন না এমনটা  মনে রাখুন “আপনার ভয়” আপনাকে পুলিশের চোখে অপরাধী সাব্যস্ত করতে পারে ।
★শান্ত থাকুন(Always) :

 যখন পুলিশের সাথে কথা বলবেন  কপাল ঘেমে যাওয়া, বারবার ঢোক গেলা কিংবা অসংগতিপূর্ন কথা বলা মাঝেমাঝে অস্বস্তিকর ভীতিজনক অঙ্গভঙ্গি করবেন না; নিজেকে শান্ত রাখুন। 

★গ্যাজেট ক্যান সেফ ইউর লাইফ: পুলিশ বলুন আর প্রসাশন বলুন সবকিছুই প্রমাণে বিশ্বাসী; মনে করুন একটা পুলিশ অফিসার আপনার নিকট ১ লক্ষ টাকা ঘুষ চেয়েছে তাহলে আপনি কি করবেন? আপনি উর্ধ্বতন কর্মকর্তা বা পুলিশ সুপারের নিকট জানালে অবশ্য প্রতিবিধান পেতে পারেন তবে তার জন্য তো প্রুফ প্রয়োজন তাইনা? এইজন্য স্পায়িং পেন ক্যামেরা জাতীয় গ্যাজেটগুলা আপনাকে সহায়তা করবে। মেয়েদের ক্ষেত্রে এমনো কিছু কিছু মোবাইল আছে যাতে স্ক্রিন অফ রেখেও যাতে R লিখলে তাতে অটোমেটিক রেকর্ড এমনকি স্ক্রিন অফ রেখে ভিডিও করা সম্ভব চেষ্টা করুন এমন জিনিসগুলো মনে রাখার ।
★অল্প সময় ভালো সম্পর্ক তৈরি: ধরুন সাধারন মানুষ, তবুও আপনার এলাকার থানা/পুলিশ ফাড়ির ১ বা দু  জন পুলিশ সদস্যের সাথে ব্যবহারে ভালো সম্পর্ক তৈরী করুন; সংক্ষেপে বলতে গেলে নাম জেনে রাখুন আর পারলে মোবাইলে সেটা সেইফ করে রাখুন। বিপদের সময় যদি কোন পুলিশ আপনাকে অপদস্থ বা হ্যারেজ করতে চায় তবে ঐসব নামের মানুষের উছিলাতে হয়তো মুক্তি পাবেন; মনে রাখুন “পুলিশ কখনো পুলিশ ঘাটায় না অযথা”!








★কিছু ক্ষেত্রে মাথা নিচু করে কথা বলবেন না: পুলিশের নিকট কখনোই ম্যানতা ম্যানতা করবেন না আর চেষ্টা আপনার বক্তব্য সংগত ভাষাতে পরিস্কার করে বলুন। পুলিশের প্রশ্নতে কখনোই চোখ মাটির দিকে তাকিয়ে উত্তর দিবেন না সর্বদা চোখ উচু করে সম্ভব হলে তাহার কপালের মাঝ বিন্দু বরাবর তাকিয়ে উত্তর দিন।

★একটা Thank You এবং একটু Smile


শেষে শুধু একটা কথায় বলবো “ভালো থাকুন; চিন্তা চেতনা সুন্দর করুন; লাইফটা এমনিই সুন্দর হয়ে যাবে”।

Post Written By:

Contact This Author↓↓↓↓

0 Please Share a Your Opinion.: